জীবনযাপন

ওষুধ খেতে ভুলে যাওয়া আর না

By March 22, 2018 No Comments

সুস্থ থাকতে কে না চায়। শরীরে বিভিন্ন রোগবালাই বাসা তো বাঁধেই। আর অসুস্থ হলে চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী আমাদের ওষুধ খেতে হয়। নানা কাজের ব্যস্ততায় অনেক সময় ওষুধ খেতে ভুলেও যাই। ওষুধ খেতে ভুলে যাওয়াটা খুবই সাধারণ ব্যাপার। কিন্তু এতে শরীরের যে ক্ষতি হতে পারে, সেটা সাধারণ ব্যাপার বলা যায় না। তাই এ সমস্যার সমাধান নিয়ে এসেছে ওষুধ কোম্পানি রেনাটা লিমিটেড। ‘APPothecary’ নামের একটি মোবাইল অ্যাপ্লিকেশন আপনাকে সময়মতো ওষুধ খেতে মনে করিয়ে দেবে।

অ্যাপে পাওয়া যাবে বাংলাদেশের প্রচলিত যাবতীয় ওষুধের তালিকা ও প্রয়োজনীয় তথ্য। অ্যাপে সংরক্ষণ করা যাবে চিকিৎসকের ব্যবস্থাপত্র। চিকিৎসকের সঙ্গে সাক্ষাৎকারের সময়, কখন কোন ওষুধ খেতে হবে, সেটাও মনে করিয়ে দেবে অ্যাপ।

অ্যাপে সুবিধা ও ফিচারগুলো হলো
পিল রিমাইন্ডার: কখন কোন ওষুধ খেতে হবে, তা মনে করিয়ে দেবে অ্যাপের এই অপশন। এখানে ওষুধের নাম, ওষুধ খাওয়া শুরুর তারিখ, ওষুধের পরিমাণ, মাত্রা, কতবার খেতে হবে—সেটা ইনপুট দিলেই সঠিক সময়ে ওষুধ খাওয়ার কথা মনে করিয়ে দেবে।
মাই অ্যাপয়েন্টমেন্ট: এ ফিচারে কবে, কখন ও কোথায় চিকিৎসকের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট, তা-ও সংরক্ষণ করা যাবে। ঠিক সময়ে অ্যাপ আপনাকে মনে করিয়ে দেবে।
মেডিসিন লাইব্রেরি: যাবতীয় ওষুধের প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে মেডিসিন লাইব্রেরিতে। মেডিসিন লাইব্রেরি থেকে ওষুধটি পিল রিমাইন্ডার অপশনে সেট করা যাবে।
স্বাস্থ্যতথ্য: প্রয়োজনীয় এ ফিচারের অপশনে শরীরের বর্তমান অবস্থার তথ্য যেমন রক্তচাপ, রক্তে গ্লুকোজের পরিমাণ, শরীরের তাপমাত্রা, ওজন সংরক্ষণ করে রাখা যাবে। নির্দিষ্ট সময় পর পরিমাপ করা যাবে রক্তচাপ বা ওজন কতটা বাড়ল বা কমল। চিকিৎসকের যাবতীয় ব্যবস্থাপত্র সংরক্ষণ করে রাখা যাবে এবং তা অ্যাপ থেকে ই-মেইলও করা যাবে।
চিকিৎসক: চিকিৎসকের নাম, ফোন নম্বর, কোন বিষয়ে বিশেষজ্ঞ, ই-মেইল আইডি ইত্যাদি সংরক্ষণ করে রাখা যাবে এ অপশনে।
জরুরি যোগাযোগ: জরুরি প্রয়োজনে দ্রুত আপনজনের সঙ্গে যোগাযোগ করা যাবে এ অপশন থেকে।
আমার ডায়েরি: অ্যাপসের এ অপশনে গুরুত্বপূর্ণ তথ্য, মন্তব্য ইত্যাদি সংরক্ষণ করে রাখা যাবে এবং প্রয়োজনীয় মুহূর্তে তথ্য পাওয়া যাবে।
এই অ্যাপে রেনাটা লিমিটেডকে প্রশ্নও করা যাবে ই-মেইলের মাধ্যমে। রেনাটাও সে প্রশ্নের উত্তর দিয়ে সাহায্য করবে। এ ছাড়া বিএমআই ক্যালকুলেটরের সাহায্যে বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন ঠিক আছে কি না, তা বের করা যাবে এ অ্যাপে। সাধারণ জিজ্ঞাসা অপশনে গিয়ে এ অ্যাপ ব্যবহারের নিয়মাবলি ও প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।

Leave a Reply